ঢাকা   ০১ ডিসেম্বর ২০২১ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ
Image Not Found!

নালিতাবাড়ীতে যত্রতত্র তামাকের বিজ্ঞাপন : তামাকে আকৃষ্টকরছে অধুমপায়ী তরুনদের

Logo Missing
প্রকাশিত: 08:59:13 pm, 2021-10-19 |  দেখা হয়েছে: 11 বার।

 নালিতাবাড়ী (শেরপুর) :

তামাক জাত দ্রব্যর বিজ্ঞাপন প্রচার ও ধূমপানে উৎসাহিত করণ সম্পূর্ণ ভাবে আইনি লংঘন খাকা সত্বেও নালিতাবাড়ী শহরে অবৈধ বিজ্ঞাপনে সয়লাভ হয়ে গেছে। যা তামাক জাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন এর ৫ ধারার সুস্পষ্ট লংঘন।

খুজ নিয়ে জানাযায়, প্রতিদিন দোকানের পাশ দিয়ে শত শত স্কুল কলেজগামী ও অধূমপায়ীরা চলাচল করে। ফলে প্রায় অনেক শিক্ষার্থীর নজরও বিজ্ঞাপনের দিকে পড়ে। এতে করে কোমলমতি শিক্ষার্থী এবং অধূমপায়ী জনগণ তামাক সেবনে উদ্বুদ্ধ হতে পারে।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ এ তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন সম্পূর্ন নিষিদ্ধ করা হয়েছে।

তথ্যানুসন্ধানে যানাযায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বিশ্বব্যাপী নো তামাক দিবস ২০২১ সালের জন্য "কমিট টু কুইট" নাম একটি অভিযান শুরু করেছেন। যেখানে "তামাক ছাড়ার ১০০ টিরও বেশি কারণ" নামে একটি প্রকাশনা প্রকাশ করেছে। ধূমপান যারা করেন না তাদের তুলনায় ধূমপান যারা করেন তারা অনেক বেশি করোনায় আক্রান্ত হয়েছেন। এই তথ্য সামনে আসার পরে অনেকেই করোনার কথা ভেবে ধূমপান ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আর সেটাই সেই সময় একটা চ্যালেঞ্জে পরিণত হয়। তবে এই ধূমপান ছাড়ারই বেশ কিছু কারণ তুলে ধরেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যে কারণ গুলি দেখিয়ে 'হু' তামাক সেবন ত্যাগ করতে বলেছে, তার মধ্যে রয়েছে- তামাক প্রভাব ফেলে চেহারার ওপর- 'হু' তাদের প্রকাশিত নিবন্ধটিতে তুলে ধরেছিল তামাক সেবনের ফলে দাঁতে হলুদ হয়ে যায় এবং দুর্গন্ধ সৃষ্টি করে। এছাড়াও ত্বকের ওপরেও প্রভাব ফেলে তামাক। ত্বকের ওপর বয়েসের ছাপও পড়তে দেখা যায় অনেক সময়েই। তামাক সেবন প্রভাব ফেলতে পারে পরিবার ও বন্ধুদের স্বাস্থ্যের ওপরেও- তামাকের ধোঁয়া স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকারক। তামাক সেবনের সময় সামনে কেও থাকলে তার ওপরেও প্রভাব ফেলতে পারে এই ধোঁয়া। এমনটাই উঠে এসেছে একটি গবেষণায়। বিশ্ব স্বস্থ্য সংস্থা জানিয়েছে, প্রতি বছর দশ লক্ষেরও বেশি মানুষ অন্য লোকের দ্বারা ক্ষতিগ্রস্থ হয়। তামাক প্রভাব ফেলে শিশুদের ওপরেও- যারা তামাক সেবন করেন তাদের সন্তানের ওপরও এর প্রভাব পড়তে পারে। ফুসফুসের সমস্যা হতে পারে তাদের। এর থেকে হাঁপানির সমস্যা ও কানের সমস্যাও হতে পারে। শহরের প্রধান সড়কের ধারে এবং অলি গলিতে চায়ের দোকানে পান ভান্ডারসহ আশেপাশের বিভিন্ন দোকানে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রদর্শন করতে দেখা যায়। যা জনকল্যাণে প্রণীত ধূমপান ও তামাকজাত আইন লংঘন। এমতাবস্থায়, অধুমপায়ী সচেতন নাগরিক গণ স্বাস্থ্য ঝুঁকি এবং তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের কথা বিবেচনা কওে দোকানে বিজ্ঞাপন অপসারণ ও যথাযথ পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিশেষভাবে অনুরোধ জানাচ্ছে।

Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!