ঢাকা   ২৭ অক্টোবর ২০২১ | ১২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Image Not Found!

মুক্তিযুদ্ধের চেতনায় হালুয়াঘাট মুক্ত দিবস পালিত

Logo Missing
প্রকাশিত: 05:03:37 pm, 2020-12-07 |  দেখা হয়েছে: 4 বার।

মুহাম্মদ মাসুদ রানা, হালুয়াঘাটঃ আজ ৭ই ডিসেম্বর, সোমবার, হালুয়াঘাট মুক্ত দিবস। দিনটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের জন্য অদ্য সকাল ১০ টায় উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের উদ্যোগে মুক্তিযুদ্ধ স্মৃতি স্তম্ভ কোর্ট ভবন চত্বরে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে পালিত হয়েছে।

১৯৭১ সালের ঐতিহাসিক এই দিনে আলবদর, রাজাকার, পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে এদেশের মুক্তিবাহিনী, ছাত্র, কৃষক, সর্বস্তরের জনতা সশস্ত্র যুদ্ধ করে মুক্তি বাহিনীর সহযোগিতায় হালুয়াঘাট উপজেলা মুক্ত করে।

সেই সময় ভারতের মেঘালয় রাজ্য ঘেঁষা ময়মনসিংহের গারো পাহাড়ের পাদদেশে অবস্থিত হালুয়াঘাটের এ অঞ্চলে আওয়ামীলীগের নেতৃত্বে গড়ে উঠেছিল সর্বদলীয় সংগ্রাম পরিষদ, অঞ্চল ভিত্তিক আন্দোলন সংগ্রাম এবং প্রতিরোধের দুর্গ।

পূর্ব বাংলার বিভিন্ন অঞ্চল শত্রুমুক্ত হওয়ার পাশাপাশি ৭ই ডিসেম্বর হালুয়াঘাটের আঞ্চলিক সংগঠক সীমান্ত বন্ধু মরহুম কুদ্রত উল্লাহ মন্ডল হাজার হাজার জনতার সামনে হালুয়াঘাট ভূমি অফিসের সম্মুখে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন করে হালুয়াঘাট অঞ্চল শত্রুমুক্ত ঘোষণা করেন। ঐ দিন আনন্দ উল্লাসে মুক্তিযোদ্ধারা ও হাজারো জনতার ‘জয় বাংলা’ স্লোাগানে মুখরিত হয়ে উঠে। পাশাপাশি ঐ একই দিনে হালুয়াঘাটের মত ধোবাউড়া উপজেলাও পাক হানাদারদের থেকে মুক্ত হয়।

এ সময় অন্যানদের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহমুদুল হক সায়েম, উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজাউল করিম, সহকারী কমিশনার (ভূমি) তানভীর আহমেদ, হালুয়াঘাট থানা অফিসার ইনচার্জ মোঃ মাহমুদুল হাসান, উপজেলা কৃষি অফিসার মোঃ মাসুদুর রহমানসহ সরকারি বিভিন্ন দপ্তরের অফিসারবৃন্দ।

পরে উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি কবিরুল ইসলাম বেগ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ আব্দুর রশিদ, যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌর মেয়র খায়রুল আলম ভূঁইয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মোর্শেদ আনোয়ার খোকন, সাংগঠনিক সম্পাদক আওলাদ হোসেন, বজলুর রহমান, যুবলীগের আহ্বায়ক নাজিমুদ্দিন, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও মহিলা ভাইস-চেয়ারম্যান মিসেস ঝর্না ঘোষের নেতৃত্বে হালুয়াঘাট উপজেলা আওয়ামীলীগ, হালুয়াঘাট ধান্য ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ, হালুয়াঘাট মুক্তিযোদ্ধা সংসদ, হালুয়াঘাট পৌরসভা, সহ জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ এবং হালুয়াঘাট উপজেলার সর্বস্তরের জনগণ উপস্থিত হয়ে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিলে অংশগ্রহণ করে।