ঢাকা   সোমবার ২১ অক্টোবর ২০১৯ | ৬ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

খুলে দেয়া হলো ক্রাইস্টচার্চের আল-নূর মসজিদ

Logo Missing
প্রকাশিত: 05:35:43 pm, 2019-03-23 |  দেখা হয়েছে: 3 বার।

অনলাইন ডেস্ক :চরমপন্থী  শ্বেতাঙ্গ সন্ত্রাসীর হামলার আটদিন পর নামাজের জন্য খুলে দেয়া হলো নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের সেই আল-নূর মসজিদ। শনিবার নামাজের জন্য মসজিদটি খুলে দেয় দেশটির নিরাপত্তা বাহিনী। 

স্থানীয় সংবাদমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ডের খবরে বলা হয়, এ সময় মসজিদটির সামনে জড়ো হন অনেক নারী-পুরুষ।

মসজিদের ভেতর ঢোকার অনুমতি পাওয়া এক সাংবাদক বলেন, মসজিদের ভেতরে ঢুকে এখন আর সেই ভয়াবহ হত্যাযজ্ঞের কোনো চিহ্ন নেই। ভেতরে গেলে বোঝাই যাবে না যে, এখানে এক সপ্তাহ আগে নারকীয় হত্যাকাণ্ড চালানো হয়েছে।

দেয়ালের তাজা সাদা রং এখনো চকচক করছে। মেঝের পুরনো কার্পেটগুলো এক জায়গায় জড়িয়ে গুছিয়ে রাখা হয়েছে। তবে এখনও সেখানে নতুন কার্পেট দেওয়া হয়নি। এখনও মসজিদের কয়েকটি কক্ষ তালাবদ্ধ রয়েছে।

মসজিদের দেয়ালের গুলির ক্ষত জায়গাগুলো প্লাস্টার করে বন্ধ করে দেয়া হয়েছে। ভাঙা জানাগুলো পরিবর্তন করে নতুন জানালা লাগানো হয়েছে। জানালাগুলো একটি নতুন নকশায় রং করা হয়েছে। আর মসজিদের বাইরে নতুন গোলাপের চারা লাগানো হয়েছে।

মসজিদে ছিল শুনশান নীরবতা। সেখানে এসির শীতল বাতাস আর দূর থেকে ভেসে আসা ট্রাফিকের শব্দ ছাড়া যেন কিছুই ছিল না।

মসজিদের প্রধান কক্ষের ডান দিকের অংশে দেখা গেল দু’জন পুরুষকে নামাজ পড়তে। আর বা দিকের অংশে ছিলেন চারজন নারী।

গত সপ্তাহে শুক্রবার ক্রাইস্টচার্চের দুটি মসজিদে অস্ট্রেলীয় বংশোদ্ভূত শ্বেতাঙ্গ সন্ত্রাসী ব্রেনটন টেরেন্ট হামলা চালায়। এতে ৫০ মুসল্লির প্রাণহানি ঘটে। এ হামলায় আহত হন আরো অর্ধশতাধিক মুসল্লি।সুত্র/ আলোকিত বাংলাদেশ