ঢাকা   শনিবার ২৪ অগাস্ট ২০১৯ | ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

একবেলা খাওয়া বাদ দিলে কী মারাত্মক ক্ষতি হয় জানেন?

Logo Missing
প্রকাশিত: 08:23:08 pm, 2019-03-03 |  দেখা হয়েছে: 5 বার।

আপনার স্বাস্থ্য ডেস্ক :: অনেক সময়েই কাজের চাপে সকালের খাবারটা ঠিকমতো খাওয়া হয় না। অনেকেই একবারে দুপুরের খাবার খেয়ে নেন। এটাকে আধুনিক ভাষায় ব্রাঞ্চ বলে, ব্রেকফাস্ট আর লাঞ্চের সমন্বয়ে। কিন্তু এই যে একবেলা খেলেন না, তাতে শরীরের কতো কী ক্ষতি হলো সেটা কি জানেন?

আমরা অনেকেই জানি না। জানলেও সেটা মানতে চাই না। যেকোনো একবেলা খাবার বাদ দিলে ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যাওয়ার আশঙ্কা বেশি হয়। বিশেষ করে আপনি যদি দুপুরের খাবারটা বাদ দিয়ে বিকেলে বা সন্ধ্যায় খেতে চান তাহলে সেটি শরীরের জন্য বেশি ক্ষতিকর। দুপুরের খাবার বাদ দিলে রক্তে সুগারের মাত্রা বেড়ে যায়। সে কারণে ইনসুলিনের প্রতিক্রিয়া দেরি করে হয়। তাই ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেড়ে যায়। যত কাজই থাকুক না কেন দুপুরে খেতে হবে। সেটা দুপুর ২টার মধ্যে হলে বেশি ভালো হয়।

শর্করা শরীরের জ্বালানি হিসেবে কাজ করে, প্রতিটি অঙ্গের স্বাভাবিক ক্রিয়া বজায় রাখতে সাহায্য করে। ফলে আপনি যদি দুপুরের খাবার না খান তখন শরীরের জ্বালানি কমে যাবে। শরীরের শক্তিও কমে আসবে। সেই সঙ্গে রক্তে শর্করার পরিমাণও কমে যাবে। এজন্য মাথা ঘুরাতে পারে, বমি বমিভাব হতে পারে। সেই সঙ্গে অবসাদও আসতে পারে।

নিয়মিত খাবার না খেলে পাকস্থলিতে অ্যাসিড তৈরি হয়। সেটা পাকস্থলিকে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। এ কারণেই অ্যাসিডিটি ও গ্যাস্ট্রিক আলসার হয়ে বসতে পারে। দুপুরের খাবার দুপুর গড়িয়ে বিকেলে খেলে হজমের সমস্যাও হতে পারে।

আপনি খেয়াল করবেন, যেকোনো একবেলার খাবার না খেলে মেজাজ খিটখিটে হয়ে যায়। অস্বস্তি আর অবসাদ লাগতে পারে। দিনের পর দিন এভাবে খাবার না খেয়ে থাকলে শরীরে গ্লুকোজের পরিমাণ কমে যায়। এ কারণেই মেজাজ খিটখিটে হয়ে যায়। কিছু ভালো লাগে না, কাজে মন বসতে চায় না। তাই মেজাজ ভালো রাখতে, মন দিয়ে কাজ করতে ঠিক সময়মতো খাবার খেতে হবে।

আবার কোনো একবেলার খাবার না খেলে দেহতন্ত্রের মধ্যে বিভিন্ন বিশৃঙ্খলা দেখা দেয়। ফলে আমাদের দেহের সঞ্চিত শক্তি একসময় কমে আসে। তাই কোনো বেলাতেই খাবার বাদ দেওয়া যাবে না। পরিমাণে কম হোক বা বেশি, খাবার খেয়ে নিতে হবে।

আমরা অনেকেই ভাবি, না খেয়ে থাকলে বুঝি ওজন কমে। এটা ভুল ধারণা। খাবার না খেলে ওজন তো কমেই না বরং আরও বেড়ে যায়। তাই যারা বাড়তি ওজন নিয়ে চিন্তিত তারা ওজন কমানোর জন্য কোনো বেলার খাবার বাদ না দেওয়াই শ্রেয়।

 সুত্র/সময়ের কণ্ঠস্বর