ঢাকা   সোমবার ২১ অক্টোবর ২০১৯ | ৬ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

চুক্তি ছাড়াই শেষ হলো ট্রাম্প-কিমের বৈঠক

Logo Missing
প্রকাশিত: 03:49:35 pm, 2019-02-28 |  দেখা হয়েছে: 1 বার।

আন্তর্জাতিক ডেস্ক : কোনও ধরনের চুক্তি ছাড়াই সম্পন্ন হলো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন মধ্যকার বৈঠকে। বিবিসি খবর।
 
বৃহস্পতিবার ট্রাম্প-কিম বৈঠকের পর হোয়াইট হাউস এই তথ্য জানিয়েছে। 
 
এর আগে ট্রাম্প এবং কিম বৈঠকের জন্য ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে পৌঁছান। ধারণা করা হচ্ছিল, এবার তারা চুক্তিতে পৌঁছাতে সক্ষম হবে। কিন্তু শেষ পর্যন্ত কোনও সম্মতিতে পৌঁছাতে পারেনি তারা।
 
এক বিবৃতিতে হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হাকেবি স্যান্ডার্স বলেন, ‘কোন ধরনের চুক্তি বা সমঝোতা হয় নি, কিন্তু দুই নেতাই ভবিষ্যত অগ্রগতির দিকে চেয়ে আছেন।’ বিবিসির প্রতিবেদনে বলা হয়, দ্বিতীয় ট্রাম্প-কিম সম্মেনে আন্তর্জাতিক বিশ্বের নেতারা ও রাজনৈতিক বিশ্লেষকরা আশা প্রকাশ করেছিলেন, ট্রাম্প-কিম পরমাণুনিরস্ত্রীকরণ নিয়ে সমঝোতায় পৌঁছাবেন।
 
এক বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, হ্যানয়ে ট্রাম্প ও  কিম জং উনের মধ্যে পারমাণবিক নিরস্ত্রীকরণ এগিয়ে নেয়া ও অর্থনৈতিক বিভিন্ন ইস্যুতে ভালো ও গঠনমূলক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তবে কোনও ধরনের চুক্তি বা সমঝোতা হয় নি। বৈঠক শেষে তারা প্রথা অনুসারে কোনো সংবাদ সম্মেলনেও হাজির হননি।
 
এ সময় যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার পতাকার সামনে দাঁড়িয়ে একজন আরেকজনের সঙ্গে হাত মেলান এবং কিছুক্ষণের জন্য কথা বলেন। তাদের ছবি তোলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।
 
এ সময় কিম বলেন, আমরা সব প্রতিবন্ধকতা অতিক্রম করে আজ এখানে মিলিত হয়েছি। জবাবে ট্রাম্প বলেন, ভিয়েতনামে চেয়ারম্যান কিমের সঙ্গী হতে পারা সম্মানের। আমাদের প্রথম সম্মেলন খুবই সফল হয়েছিল।