ঢাকা   ২৭ জানুয়ারী ২০২১ | ১৪ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

অক্ষমতায় অবসরে যাওয়া প্রতিবন্ধী শিক্ষিকার পাশে আহমদ ফাউন্ডেশন

Logo Missing
প্রকাশিত: 03:49:06 pm, 2021-01-08 |  দেখা হয়েছে: 38 বার।

হালুয়াঘাট থেকে মুহাঃ মাসুদ রানাঃ– শেষ ইচ্ছে পূরণ হলো না আম্বিয়ায়। অনেক স্বপ্ন নিয়ে শিক্ষকতার মতো মহান পেশায় নিজেকে নিবেদিত করেছিলেন। চমৎকার ইংরেজি পড়াতেন। মাত্র ১০ বছর শিক্ষকতা করেই ইতি টানতে হলো এ পেশা থেকে। চলে গেলেন শারীরিক অক্ষমতা জন্য অবসরে। তিনি আর কেউ নন, উপজেলার ছাতুগাঁও মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সদ্য বিদায়ী সহকারী শিক্ষিকা আশরাফুল আম্বিয়া। নয় বছর বয়স থেকেই দুরারোগ্য ব্যাধি সার্বিক্যাল রিপড বাসা বেঁধে ছিলো তার শরীরে।

বিগত ১০ বছর পূর্বে ঢাকা পঙ্গু হাসপাতালে অস্ত্রোপচার হয়েছিলো। কিন্তু সফল হয়নি সেই কাঙ্ক্ষিত চিকিৎসার ফল। ফলে ধীরে ধীরে পঙ্গুত্ব বরণ করতে হলো তাকে। দীর্ঘদিন যাবৎ স্বাভাবিকভাবে চলাফেরা করা তার পক্ষে অসম্ভব হয়ে পড়েছিল। ২০১০ সালে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করে মাত্র ১০ বছর পেরোতেই অক্ষমতামূলক অবসরে যেতে হলো তাকে। আম্বিয়ার এ সমস্যা দৃষ্টিগোচর হয় আহমদ ফাউন্ডেশনের চেয়ারম্যান নাদিম আহমেদের।

গত ৭ জানুয়ারী, বৃহস্পতিবার তিনি শারিরীক প্রতিবন্ধী আম্বিয়ার গ্রামের বাড়ি কৈচাপুর ইউনিয়নের নৈয়ারিকুড়া যেয়ে সার্বিক খোঁজ খবর নেন এবং এই মানবিক বিষয়টি অবগত হয়ে তার ব্যবহারের জন্য একটি হুইল চেয়ার প্রদান করেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস ঝর্ণা ঘোষ, সাবেক ইউপি সদস্যা শামসুন্নাহার। হুইল চেয়ার পেয়ে আম্বিয়া অনেক আনন্দিত। এ সময় সে উপজেলা প্রশাসনসহ সমাজের বিত্তবান ব্যক্তিরা তাকে সহযোগী করার অনুরোধ জানান।