ঢাকা   মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ | ৩০ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

লায়লা ও আলীর অসমাপ্ত প্রেম‍‍

Logo Missing
প্রকাশিত: 10:55:27 am, 2020-12-14 |  দেখা হয়েছে: 15 বার।

 ::মোস্তাফিজুর রহমান::

ফাগুনের এক সন্ধ্যায় আলীর ফোনে কল আসে। ফোনের অপরপ্রান্তে নারী কণ্ঠ। আলী হয়তো তাকে চিনেই না। লায়লা নামের সেই মেয়েটি আলীর সকল গতিবিধির হিসেব রাখে। কিন্তু আলী তা বুঝতেই পারে না। দিনের নানা কাজের অবিকল বর্ণনা প্রতিসন্ধ্যায় অবলিলায় দিয়ে যায় লায়লা।

দিনভর কোথায় গিয়েছে, কি রঙের জামা পড়েছে, প্রাইভেট পড়তে গিয়ে কয়টা বেত্রাঘাত খেয়েছে তার হিসেব পর্যন্ত বলে দিতে পারে। আর তা অপরিচিতার কণ্ঠে শুনে অবাক বনে যায় আলী। 

হন্যে হয়ে পরিচয় জানার চেষ্টা করে যায় আলী। কিন্তু লায়লা নিজের পরিচয় কোনো ভাবেই দিতে রাজি হতে চায় না। শুধু বোকা বানায় আলীকে। কিন্তু ধীরে ধীরে লায়লা প্রেমে হাবুডুবু খেতে শুরু করে আলীর।

লায়লা তখন কেবল এসএসসি পরীক্ষা দেবে। আর আলী দেবে এইচএসসি পরীক্ষা। পরীক্ষায় বসার আগ মুহুর্তে তাদের মধ্যে চলে অমন লুকুচুরি খেলা। দু’জনের পড়ায় ক্ষতি হচ্ছে। দু’টি মনের প্রেম সাগরে তখন বিশাল ঢেউ বয়ে চলেছে। দু’জনের মধ্যে কথাও দীর্ঘ হতে শুরু করে। কেউ কাউকে বলতে পারেনি প্রেমের সে কথামালা। এরই মধ্যে হঠাৎ লায়লা ও আলীর যোগাযোগ বন্ধ হয়ে যায়।

জীবন থেমে রয় না। বয়ে চলে প্রমত্তার মতোন। কিন্তু আলীর জীবনে লায়লা ঠিকই থেমে রয়। ভালোবাসা বাড়তে থাকে বুকের জমিনে। বৃত্তাকার পৃথিবীতে দু’জন বিছিন্ন নগরীর বাসিন্দা। কেবল বিশ্বাস ছিল দু’জনের ফের যোগাযোগ হতে পারে।

তাই তো প্রায় ৮ বছর যোগাযোগ বন্ধ থাকার পর ফের শুরু হয় দু’জনের মধ্যে যোগাযোগ। এবার ফেসবুকের ম্যাসেঞ্জারে আলীকে চমকে দেয় লায়লা। দীর্ঘদিন হৃদয়ে যাকে লালন করে চলছিল, বড়ো হচ্ছিল ভালোবাসার আকাশ। ‘অধরা’ নামের একটি ফেসবুকে আইডি থেকে দিন কয়েক দুষ্টুমির পর নিজের পরিচয় দেয় লায়লা।

এবারের শুরুটা অন্যরকম ভাবে। দু’জনের ভেতরেই আকাশসম ভালোবাসা। প্রতিনিয়ত নানা ছলে দু’জনের সাথে কথা বাড়তে শুরু করে। দু’জনের মনেই শঙ্কা কাজ করতে শুরু করে। পাছে যদি রিফিউজ করে। এই ভেবে কেউ বুকের ভেতর ভালোবাসার সাজানো বাগানের কথা বলতে পারে না।

ভাবনা কাজ করে হয়তো উভয়ই কারো না কারো প্রেমে পড়ে রয়েছে। তাই নূতন করে ভালোবাসা তাদের মধ্যে হয়তো হতে পারে না। কিন্তু কেউ জানে না তারা যে দু’জন কেবল দু’জনকেই মনে প্রাণে চায়। দু’জনের বুকের কপাট খুলে বেড়িয়ে পড়তে চায় ভালোবাসারা। তবুও বলতে পারে না। শুধু ‘রাত্রির গুহায় লুকিয়ে থাকে অসমাপ্ত ছেঁড়া পাতার গল্প’।...

লেখক: মোস্তাফিজুর রহমান, সাংবাদিক ও সাংস্কৃতিককর্মী।

ডেইলি মিডিয়া/ ডি,এন

বিষয়: ছোট গল্প