ঢাকা   সোমবার ২৬ অক্টোবর ২০২০ | ১১ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

কংস নদীর গতিপথ পরিবর্তনের ফলে ভাঙ্গনের কবল থেকে রক্ষা

Logo Missing
প্রকাশিত: 06:51:46 pm, 2020-09-17 |  দেখা হয়েছে: 4 বার।

মুহাম্মদ মাসুদ রানা হালুয়াঘাট প্রতিনিধিঃ ময়মনসিংহের হালুয়াঘাট ও পার্শ্ববর্তী ফুলপুর উপজেলাকে পৃথক করেছে কংস নদী। কিন্তু স্বদেশী ইউনিয়নের নাশুল্লা গ্রামের মানুষের দীর্ঘদিনের দাবি নদীর গতিপথ পরিবর্তনের মাধ্যমে নাশুল্লা বাজার, নাশুল্লা গ্রাম এবং স্বদেশী ইউনিয়ন পরিষদ কে রক্ষা করা। ইতোপূর্বে হালুয়াঘাটের অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে নেতৃস্থানীয় লোকজন অনেক চেষ্টা করেছে। তাতে সমস্যার কোন সমাধান হয়নি। বর্তমান হালুয়াঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহমুদুল হক সায়েম জেলা সমন্বয় কমিটির সভায় সংশ্লিষ্ট বিষয়ে উপস্থাপন করেন। পরে ময়মনসিংহ জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমানের আন্তরিক প্রচেষ্টায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) মাধ্যমে নৌপরিবহন ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সহযোগিতায় এবং সর্বোপরি হালুয়াঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহমুদুল হক সায়েমের ঐকান্তিক প্রচেষ্টায় শত শত মানুষের ঘর বাড়ি, বাজার এবং স্বদেশী ইউনিয়ন পরিষদ ভবন নদীর কবল থেকে রক্ষা পেল।

জানতে চাইলে উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহমুদুল হক সায়েম বলেন, নিশ্চয়ই এটা আমাদের জন্য একটি বড় এচিভমেন্ট। জেলা প্রশাসক মহোদয়কে এই কাজে আন্তরিক ভাবে সহযোগিতা করার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজাউল করিম বলেন, বিষয়টি এই এলাকার মানুষের দীর্ঘদিনের প্রাণের দাবী ছিল। ড্রেজিংয়ের মাধ্যমে নদীর গতিপথ পরিবর্তনের
ফলে এলাকাবাসীর দীর্ঘদিনের সমস্যার সমাধান হবে বলে আমি আশা করি।

উল্লেখ্য যে, নৌপথের নাব্যতা ফিরিয়ে আনতে জাতীয় ভাবে দেশের অভ্যন্তরীণ ড্রেজিংয়ের মাস্টারপ্ল্যান করা হয়েছে। মাস্টারপ্ল্যান অনুযায়ী বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) মাধ্যমে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে অভ্যন্তরীণ নৌপথের ৫৩ টি রুটে ক্যাপিটাল ড্রেজিংয়ের প্রথম পর্যায়ের ২৪ নৌপথের অন্তর্গত কংস নদী খনন প্রকল্প।