ঢাকা   বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য

Logo Missing
প্রকাশিত: 11:14:29 am, 2020-09-03 |  দেখা হয়েছে: 21 বার।

হালুয়াঘাট থেকে মাসুদ রানাঃ "জীবন বাঁচাতে রক্তের প্রয়োজন" অথবা "এক ব্যাগ রক্তদানে বাঁচবে একটি প্রাণ"প্রায়শই চোখে পড়ে এ ধরনের বিজ্ঞপ্তি কিংবা ফেইসবুক স্টেটাস বা টিভির কোন স্ক্রোলিং।

অগণিত মুমূর্ষু রোগীর জীবন বাঁচাতে যেসব হৃদয়বান স্বেচ্ছায় রক্তদান করেন, তাদের দানের প্রতি শ্রদ্ধা না জানিয়ে পারলাম না। জনগণকে রক্তদানে উৎসাহিত করা, স্বেচ্ছায় ও বিনা মূল্যে রক্তদান করে যারা হাজারো মানুষের প্রাণ বাঁচাতে সহায়তা করছেন এমন একটি সংগঠনের নাম“আলোর সন্ধানে” ব্লাড ডোনেট সোসাইটি, হালুয়াঘাট।

পথচলাটা খুব বেশিদিনের নয়। গত ৫ অক্টোবর,২০১৮ তে ছোট্ট পরিসরে শুরু হয়েছিল। আত্মপ্রত্যয়ী এই সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি জাকির হোসেন বলেন,
রক্তদান করা কোনো দুঃসাহসিক বা স্বাস্থ্যঝুঁকির কাজ নয়। বরং এর জন্য একটি সুন্দর মন থাকাই যথেষ্ট।

তিনি আরও বলেন, রক্ত ছাড়া কোনো মানুষের জীবন কল্পনাও করা যায় না। মুমূর্ষু রোগীকে বাঁচাতে প্রায়ই জরুরিভিত্তিতে রক্ত দেওয়ার প্রয়োজন হয়। আর তা আমরা সাধ্যমতো করার চেষ্টা করি।

শুরুতে সদস্য সংখ্যা কম হলেও এখন সদস্য সংখ্যা প্রায় ৩৯৬ জনের মতো, আজকে (২সেপ্টেম্বর) রক্তদানের সিরিয়াল ৭০০ তে পৌঁছেছে এবং আজ যিনি রক্ত ডোনেট করলেন তিনি আর কেউ নন, হালুয়াঘাট থানার একজন মানবিক পুলিশ অফিসার এএসআই হামিদুর রহমান।

জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মুনির আহমেদ বলেন, যে কোনো সুস্থ-সবল মানুষ রক্তদান করলে রক্তদাতার স্বাস্থ্যের কোনো ক্ষতি হয় না। এমনিতেই রক্তের লোহিত কণিকাগুলো স্বাভাবিক প্রক্রিয়ায় চার মাস পরপর নষ্ট হয়ে যায়। তাই অকারণে নষ্ট করার চেয়ে তা স্বেচ্ছায় অন্যের জীবন বাঁচাতে দান করলে মানুষের জীবনও বাঁচানো যায়। সামান্য পরিমাণে রক্তদানের মাধ্যমে একটি জীবন বাঁচানো নিঃসন্দেহে মহৎ কাজ।

Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!