ঢাকা   বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ | ৭ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

হালুয়াঘাটে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রেসব্রিফিং ও সেমিনার

Logo Missing
প্রকাশিত: 03:24:15 pm, 2020-07-13 |  দেখা হয়েছে: 45 বার।

 

আনছারুল হক রাসেল: জেনে, বুঝে বিদেশ যাই- অর্থ, সম্মান দুটোই পাই এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ময়মনসিংহের হালুয়াঘাটে অনুষ্ঠিত হয়েছে “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক জনসচেতনতামূলক প্রচার, প্রেসব্রিফিং ও সেমিনার।

সোমবার বেলা ১১ টায় উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজাউল করিম। হালুয়াঘাট উপজেলা প্রশাসনের আয়োজনে ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়ন ও তত্বাবধানে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনার ও প্রেসব্রিফিং অনুষ্ঠানে ‍উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি তানভীর আহমেদ, ইঞ্জি: গিয়াস উদ্দিন আহমেদ, অধ্যক্ষ ময়মনসিংহ টেকনিক্যাল ট্রেইনিং সেন্টার, হালুয়াঘাট উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কবিরুল ইসলাম বেগ, সাধারণ সম্পাদক আব্দুুর রশিদ, কৃষি কর্মকর্তা মাসুদুর রহমান, সমবায় কর্মকর্তা কর্মকর্তা কামরুল হুদা, মৎস্য কর্মকর্তা ফরিদুল ইসলাম সহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, হালুয়াঘাট প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ ও বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক ও রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিবর্গ ।

এসময় বক্তব্যে ইঞ্জি: গিয়াস উদ্দিন বলেন, প্রবাসী বাংলাদেশীদের কল্যাণ ও অধিকার নিশ্চিতকরণ এবং বৈদেশিক কর্মসংস্থানের মাধ্যমে দেশের আর্থ সামজিক অবস্থার উন্নয়ন করা। দেশের ৭০ টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের মাধ্যমে কর্মীদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশে ও বিদেশে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। ফলে প্রতিবছর বিশ্বের ১৭৩ টি দেশে প্রায় ১০ লক্ষ কর্মী প্রেরণ করে দেশ প্রায় ১৬ বিলিয়ন বৈদেশিক মুদ্রা অর্জন করছে।

তিনি আরো বলেন, প্রতি বছর জানুয়ারী মাসে প্রবাসীদের সন্তানদের শিক্ষা উপবৃত্তির আবেদন গ্রহণ করা হয়। যে কোন পাবলিক পরীক্ষায় ৪.৮ প্রাপ্ত এবং মৃত প্রবাসীদের সন্তানদের ৪.০০ প্রাপ্তদের উপবৃত্তি প্রদান করা হয়।

এছাড়াও দালাল মুক্ত বিদেশ গমনের লক্ষ্যে সরকার কাজ করছে এবং প্রতি উপজেলায় দালালদের তালিকা করা হবে বলে জানানো হয়।