ঢাকা   শনিবার ০৪ জুলাই ২০২০ | ২০ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

হালুয়াঘাটে স্বল্প আয়ের মানুষ ভালো নেই

Logo Missing
প্রকাশিত: 01:13:11 pm, 2020-06-20 |  দেখা হয়েছে: 16 বার।

হালুয়াঘাট থেকে মুহাম্মদ মাসুদ রানাঃ করোনা ভাইরাসের প্রাদূর্ভাবে ছুটি আর বিধিনিষেধে থমকে যাচ্ছে হালুয়াঘাটের স্বল্প আয়ের খেটে খাওয়া মানুষের জীবনযাত্রা। সকল শ্রেণী পেশার মানুষ সংসার চালাতে গিয়ে হিমশিম খাচ্ছে। করোনা ভাইরাসের কারণে প্রায় কর্মহীন হয়ে পড়া মানুষের জীবনেও ঘটছে ছন্দপতন। এছাড়াও দ্রব্যমূল্যের ঊর্ধগতি ও চাহিদার তুলনায় নিত্য প্রয়োজনীয় জিনিসের সরবরাহের ঘাটতি তো রয়েছেই। সব মিলিয়ে ভালো নেই হালুয়াঘাটের স্বল্প আয়ের মানুষ।

ধারা, স্বদেশী , গাজিরভিটা, বাঘাইতলা ও হালুয়াঘাট বাজার ঘুরে নিম্ন আয়ের মানুষের সঙ্গে কথা বলে পাওয়া গেছে হতাশা আর অনিশ্চয়তার ছবি। করিম ধারা ইউনিয়নের নগুয়ার একটি ইট ভাটায় চাকুরী করেন। বিগত তিন মাস যাবত ইট বিক্রয় না হওয়ায় মালিক পক্ষ থেকে বেতনাদিও সঠিক ভাবে পাচ্ছেন না। অটোরিকশা চালক জ্ঞান উদ্দিন গাজিরভিটা ইউনিয়নের সমনিয়াপাড়ায় থাকেন। ষাট বছর বয়সেও তাকে অটোরিকশা চালাতে হয় বেঁচে থাকার তাগিদে। গত শুক্রবার সকাল ৯ টায় তাকে সমনিয়াপাড়া চৌরাস্তায় বসে থাকতে দেখা গেল যাত্রীর আশায়। তিনি বলেন, রোজগার এভাবে বন্ধ হয়ে গেলে ছেলেমেয়েকে কী খাওয়াবেন , সেই চিন্তায় দিশা পাচ্ছিনা।

সায়েদুল ইসলাম পৌর শহরের স্থানীয় একটি কিন্ডারগার্টেন স্কুলে শিক্ষকতা করেন। সামান্য সম্মানী পান। স্কুল বন্ধ থাকায় সেখান থেকেও কোন ধরনের সহযোগিতা পাচ্ছেন না। এমন কি টিউশনিও বন্ধ রয়েছে। ফলে সংসার চালাতে তাকে যথেষ্ট কষ্ট করতে হচ্ছে। বাঘাইতলা বাজারের কাপড় ব্যবসায়ী ইসলাম মিয়া জানান, বাজারে আগে যেভাবে মানুষ আসতো, করোনা ভাইরাসের কারণে মানুষ আগের মতো আসেনা। ফলে বেচাকেনা একেবারে নাই বললেই চলে। স্বদেশী ইউনিয়নের বাসিন্দা দৌলত আলী বাংলাদেশের স্বনামধন্য একটি ইন্সুরেন্স কোম্পানির হালুয়াঘাট শাখায় কর্মরত। লকডাউন ও অর্থনৈতিক মন্দার কারণে কোন বীমা পলিসি বিক্রয় করতে পাচ্ছেন না বিধায় কোম্পানি থেকে প্রাপ্য বেতন ও কমিশন থেকেও বঞ্চিত হচ্ছেন।

এছাড়াও বাজারে প্রায় সকল সবজির দাম দিগুন। আমদানী বা সরবরাহ কম থাকায় দাম বৃদ্ধির কথাও জানান ব্যবসায়ীরা। বেড়েছে মাছ, মাংস ও ডিমের দাম। সর্বপরি ব্যবসায়ী, শ্রমজীবী ও স্বল্প আয়ের পেশাজীবি মানুষ করোনা ভাইরাসের কারণে ভীষন ভাবে ক্ষতিগ্রস্ত। অনেকের আয়-রোজগার প্রায় বন্ধ হয়ে যাওয়ায় পথে। সব মিলিয়ে ভালো নেই হালুয়াঘাটের স্বল্প আয়ের মানুষ।

Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!