ঢাকা   সোমবার ২৫ মে ২০২০ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

নিউইয়র্কে ফের বাঘ সিংহের দেহে করোনা শনাক্ত

Logo Missing
প্রকাশিত: 09:47:18 pm, 2020-04-24 |  দেখা হয়েছে: 3 বার।

অনলাইন ডেস্ক: নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানায়  আবারও হানা দিল করোনাভাইরাস। এবার চারটি বাঘ এবং তিনটি সিংহের শরীরে মিলল করোনাভাইরাসের জীবাণু। এর আগে ওই চিড়িয়াখানার এক বাঘিনী করোনায় আক্রান্ত হয়েছিল। খবর সিএনএন এর। 
 
চিড়িয়াখানা কর্তৃপক্ষ এই খবর ঘোষণা করেছে।  একটি বিবৃতিতে মার্কিন কৃষিবিভাগ জানিয়েছে, ব্রঙ্কস চিড়িয়াখানায় এক কর্মীর শরীর থেকে বাঘটি সংক্রমিত হয়েছে বলে মনে করা হচ্ছে। ওই চিড়িয়াখানার বেশ কিছু সিংহ ও বাঘের মধ্যে শ্বাসজনিত কষ্টের উপসর্গ দেখা গিয়েছে। জেনারেল অ্যানাস্থেসিয়া সম্পর্কিত ঝুঁকি থাকার ফলে অন্যদের পরীক্ষা করা যায়নি।
 
কয়েক দিন আগেই নিউইয়র্কের চিড়িয়াখানায় চার বছরের বাঘ নাদিয়া করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল। লক্ষণ প্রকাশ না পাওয়া কোনও চিড়িয়াখানার কর্মীর থেকেই বাঘটি আক্রান্ত হয়েছে বলে, ধারণা কর্তৃপক্ষের। প্রাণীদের দেহ থেকে মানবদেহে করোনা ভাইরাস সংক্রমিত হয় না, বলে মত বিশেষজ্ঞদের। কিন্তু মানবদেহ থেকে তা ছড়িয়ে প্রাণীদের মধ্যে সংক্রমণ ঘটাতে পারে।
 
তবে, কোনও পশুর বা পোষ্যের শরীর থেকে মানুষের শরীরে সংক্রমণের প্রমাণ এখনও মেলেনি। মানুষের থেকে সংক্রমণ ছড়ানোর এই সম্ভাবনাই চিন্তায় রাখছে চিকিৎসকদের। তারা বলছেন, এই পরিস্থিতিতে পোষ্যের জন্য সাবধানতা অবলম্বন করা উচিত। কোনও সংক্রমিত ব্যক্তি বা পশু থেকে এদের দূরে রাখতে হবে। অপ্রয়োজনে এদেরও বাড়ির বাইরে বের করবেন না।
 
নিউইয়র্কের চারটি প্রধান চিড়িয়াখানা গত ১৬ মার্চ থেকে দর্শনার্থীদের জন্য বন্ধ রয়েছে। ফলে বাইরের কারও প্রবেশাধিকার নেই। এখনও পর্যন্ত কোনও পশুর শরীর থেকে মানুষের শরীরে করোনা সংক্রমণের কোনও প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু এ বার মানুষের শরীর থেকে পশুর শরীরে সংক্রমণের প্রমাণ মিলল।
 
পশুর শরীরে করোনাভাইরাস কীভাবে কাজ করে, কতটা কাবু করে তা সঠিক ভাবে জানা নেই বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ফলে আক্রান্ত পশুদের পর্যবক্ষণে রাখা হয়েছে। সংক্রমণ যাদের হয়েছে সেই পশুগুলোকে চিড়িয়াখানার একটি জায়গায় আলাদা করে আইসোলেশনে রাখা হয়েছে।
সুত্র/ভোরের ডাক

Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!