ঢাকা   বৃহস্পতিবার ০৯ জুলাই ২০২০ | ২৫ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

হালুয়াঘাট হাসপাতালের চিকিৎসায় অসন্তুষ্ট রোগীরা

Logo Missing
প্রকাশিত: 06:00:58 pm, 2020-03-21 |  দেখা হয়েছে: 124 বার।


নিজস্ব প্রতিবেদক॥ ময়মনসিংহের হালুয়াঘাটে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসাজনিত নানা সমস্যায় অসন্তুষ্ট রোগীরা। এই হাসপাতালটিতে অবকাঠামোগত উন্নয়ন হলেও উন্নত হয়নি চিকিৎসা সেবার। ৫১ শয্যা বিশিষ্ট হাসপাতালটিতে জনবল রয়েছে ৩১ শয্যার। কর্মরত ডাক্তার ৯ জন ও মেডিকেল এ্যাসিস্টেন্ট রয়েছেন ৭ জন। রোগীরা জানায়, সামান্য সর্দি কাশি নিয়ে আসলেও রেফার্ড করা হয় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে। ডাক্তারদের সকাল ৮ টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত ডিউটিতে থাকার কথা থাকলেও ২-৪ ছাড়া কাউকেই পাওয়া যায়না। মেডিকেল এ্যাসিস্টেন্টরা ডাক্তারদের চেম্বারে বসে রোগী দেখেন প্রায়ই।


জরুরী বিভাগে গিয়ে দেখা যায়, মালি, পিয়ন ও ঝাড়ুদারদের দিয়ে চলে বিভিন্ন দুর্ঘটনায় ফাঁটা, কাটা, রোগীদের চিকিৎসা। যন্ত্রপাতি জীবানুমুক্ত করার নেই কোন সু-ব্যবস্থা।
জানা যায়, ইসিজি মেশিন সচল থাকার পরেও রোগীরা এই সেবা থেকে বঞ্চিত। নাই কোন অপারেশন ব্যবস্থা। শুরু থেকেই এক্সরে মেশিনটি অচলাবস্থায় পড়ে আছে। রোগীদের নিকট বিভিন্ন পরীক্ষা নিরীক্ষায় অতিরিক্ত ফি আদায় করেন মেডিকেল টেকনোলজিষ্টগণ। প্রতিদিন যত পরীক্ষা নিরীক্ষা করেন তার ২০-৩০% রেজিষ্টারে উল্লেখ করেন না।
বিদ্যুৎ চলে গেলে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে পুরো হাসপাতালটি। খাবারের মান নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেন দূর দূরান্ত থেকে আসা অনেক রোগী। গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায়, মানসিক ভারসাম্যহীন পাগল দিয়ে খাবার পরিবেশন করানো হচ্ছে।


বিভিন্ন প্যাথলজির দালাল প্রতিনিয়ত ভীড় জমায় হাসপাতালে। ঔষধ কোম্পানীর প্রতিনিধিগণ ভীড় জমায় ডাক্তারদের চেম্বারে। মেডিকেল এ্যাসিসেন্টরা ডাক্তার পরিচয়ে বাইরে রোগী দেখে দেখেন। প্যাথলজি থেকে কমিশন পাওয়ার আশায় অযথা টেস্টের বোঝা চাপিয়ে দেন। অফিস সহকারী আব্দুল মোমেন তার বিবাহিত মেয়ের জন্য তুলছেন শিক্ষা ভাতা। অফিসিয়াল দুর্নীতির জন্য কিছুদিন পূর্বে দুদকের আগমন ঘটে হাসপাতালে। এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা সকল ঘটনার সতত্য স্বীকার করেন।


উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজাউল করিম বলেন, আমি সকল বিষয়ে অবগত হয়েছি  এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছি। ময়মনসিংহ সিভিল সার্জনের নিকট মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, সকল বিষয়ে আমাকে লিখিত অভিযোগ দিলে আমি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।