ঢাকা   রবিবার ০৫ এপ্রিল ২০২০ | ২২ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

শীতের রোগে আক্রান্ত পৌনে চার লাখ ছাড়িয়েছে

Logo Missing
প্রকাশিত: 01:40:26 am, 2020-01-16 |  দেখা হয়েছে: 9 বার।

মৌসুমি বায়ুর প্রভাবে চলছে শৈত্যপ্রবাহ। জেঁকে বসেছে প্রচণ্ড শীত। এতে রোগবালাই আক্রান্তেরও ঝুকি বেড়েছে। শীতের রোগে আক্রান্তের হার দিনে দিনে বেড়েই চলছে। চলতি মৌসুমে শীতজনিত রোগে পৌনে চার লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শীতে আক্রান্তদের অধিকাংশ শিশু ও বৃদ্ধ। এ বছর শীতের বিভিন্ন রোগে ৫৪ জনের মৃত্যু ও হয়েছে।

 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী তিনদিনে দেশের আবহাওয়া পরিস্থিতির উন্নতি হতে পারে। শীতের তিব্রতা কমে আসলে রোগবালাইও কমে আসবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে শীতের রোগ থেকে বাচতে গরম কাপড় পরিধান করতে এবং পরিষ্কার পরিচ্ছন্ন থাকার পরামর্শ দিয়েছেন তারা।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার জানান, গত পয়লা নভেম্বর থেকে গতকাল বুধবার পর্যন্ত সারাদেশে ৩ লাখ ৭৭ হাজার ৮০৮ জন শীতের রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন এর মধ্যে ডায়ারিয়ায় ১ লাখ ৪৫ হাজার ৫৭৪ জন, শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগে আরো ৬০ হাজার ৮৪ জন এবং শীতজনিত অন্যান্য রোগে আরো ১ লাখ ৭১ হাজার ১৫০ জন রোগী ভর্তি হয়েছেন।

 

এছাড়াও এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৪ জনের। এরমধ্যে শ্বাসতন্ত্রের রোগে ২০ জন, ডায়ারিয়ায় ৪ জন এবং জন্ডিস, আমাশয়, চোখের প্রদাহ, চর্মরোগ ও জ¦র সহ অন্যান্য রোগে আরো ৩০ জনের মৃত্যু হয়েছে।

তিনি জানান, গতকাল বুধবার পূর্বের ২৪ ঘন্টায় সারাদেশে ৬ হাজার ৭১ জন। এর মধ্যে ডায়ারিয়ায় আক্রান্ত হয়েছে ২ হাজার ৮৬ জন। শ্বাসতন্ত্রের রোগে ৯৪৫ জন এবং শীতের অন্যান্য রোগে আরো ৩ হাজার ৪০ জন আক্রান্ত হয়েছে। তবে এ সময়ে কোন মৃত্যুর ঘটনা ঘটেনি।

সুত্র/আমার সংবাদ