ঢাকা   মঙ্গলবার ৩১ মার্চ ২০২০ | ১৭ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

প্রতি রোগীর নিকট সাতশত পনের টাকা উন্নয়ন ফি নিচ্ছে জয়রামকুড়া হাসপাতাল

Logo Missing
প্রকাশিত: 07:49:37 pm, 2020-01-08 |  দেখা হয়েছে: 112 বার।


আনছারুল হক রাসেল::: ময়মনসিংহের হালুয়াঘাটে অর্ধশত বছরের বেশী ধরে চিকিৎসাসেবা দিয়ে আসছে জিবিসি খ্রীষ্টিয়ান হেলথ প্রজেক্ট জয়রামকুড়া হাসপাতাল। বিদেশী দাতা সংস্থার মাধ্যমে পরিচালিত হলেও কিছুদিন যাবৎ প্রতিষ্ঠানটি নিজ অর্থায়নেই পরিচালিত হচ্ছে। বর্তমানে চিকিৎসা সেবার মান ভাল হয়েছে বেড়েছে রোগীর সংখ্যাও। মাঝেমধ্যে বিদেশী ডাক্তাররা এসে চিকিৎসা দিয়ে থাকে এই হাসপাতালে। চিকিৎসা সেবার মান ভাল হলেও কিছু কিছু বিষয়ে রয়েছে অভিযোগ।
উপজেলার সংড়া গ্রামের সাইদুল ইসলাম ময়মনসিংহ সিভিল সার্জন, হালুয়াঘাট উপজেলা নির্বাহী অফিসার ও জয়রামকুড়া হাসপাতালের পরিচালক বরাবরে একটি লিখিত অভিযোগ করেন, দরিদ্র জনগোষ্ঠীর একটি বিশাল অংশ জয়রামকুড়া খ্রিষ্টিয়ান হাসপাতালের চিকিৎসা সেবা গ্রহণ করে থাকে। দীর্ঘদিন যাবৎ এ হাসপাতালটি অত্যন্ত সুনামের সহিত চিকিৎসা সেবা দিয়ে থাকলেও বর্তমানে চিকিৎসক, সেবিকা ও বিভিন্ন স্টাফগণ রোগীদের সাথে খারাপ আচরণ করে থাকে যা আমার সাথেও করা হয়। তাছাড়া প্রতি রোগির নিকট হইতে ৭১৫ টাকা হাসপাতাল উন্œয়ন ফি ও ১০০ টাকা দরিদ্র তহবিলের নামে নেওয়া হচ্ছে যা রোগীদের পক্ষে বহন করা কস্টকর।
এ ব্যাপারে জয়রামকুড়া হাসপাতালের নির্বাহী পরিচালক তরুন দারিংয়ের নিকট জানতে চাইলে তিনি জানান, বিদেশী সহায়তা বন্ধ হয়ে যাওয়ায় হাসপাতালটি পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে। কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী উন্নয়ন ফি ও দরিদ্র তহবিল নেয়া হচ্ছে।
জয়রামুড়া হাসপাতালের ডা. লুসি দারিং জানায়, বর্তমানে হাসপাতালটি পরিচালনা করতে আমাদের হিমশিম খেতে হচ্ছে। সর্ঠিক চিকিৎসা সেবা দিতে গিয়ে রাতদিন পরিশ্রম করতে হচ্ছে। তাছাড়া দরিদ্র মানুষরা আমাদের কাছে এলে আমরা অনেক ফি মওকুফ করে দিচ্ছি।
ডা. তাপস রেমা জানায়, ১৯৬৪ সালে হাসপাতালটি প্রতিষ্ঠার পর থেকে অদ্যবধি পর্যন্ত মানুষের সেবায় নিয়োজিত রয়েছে এই হাসপাতালটি। স্বাধীনতা সংগ্রামের সময় অত্র এলাকার মানুষকে সার্বিক সহযোগিতা করেছে জয়রামকুড়া হাসপাতাল। বর্তমানে হাসপাতালটির উন্নয়নে কেও এগিয়ে আসছেনা। চিকিৎসার সেবা বৃদ্ধি করতে একটি বড় ভবন নির্মাণ করা জরুরী বলে জানিয়েছেন তিনি।

 

Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!