ঢাকা   রবিবার ১৭ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

একনেকে ৩৪৭০ কোটি টাকার ১২ প্রকল্প অনুমোদন

Logo Missing
প্রকাশিত: 08:50:41 pm, 2019-08-20 |  দেখা হয়েছে: 6 বার।

অনলাইন ডেস্ক:জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রায় ৩৪৭০.২০ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়িত ১২টি প্রকল্প অনুমোদন করেছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

প্রকল্প ব্যয়ের অর্থের মধ্যে জিওবি থেকে প্রায় ৩১৬৩.৫০ কোটি টাকা এবং প্রকল্প ঋণ ৩০৬.৭০ কোটি টাকা ধরা হয়েছে।

প্রকল্পগুলো হলো- প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ‘জিএনএসএস করস-এর নেটওয়ার্ক পরিধি সম্প্রসারণ এবং টাইডাল স্টেশন আধুনিকীকরণ।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ৩টি প্রকল্প— ‘থানচি-রেমাক্রি-মদক-লিকরি সড়ক নির্মাণ (১ম সংশোধিত)’, ‘সুনামগঞ্জ-মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরিগঞ্জ-হবিগঞ্জ মহাসড়কের শাল্লা-জলসুখা সড়কাংশ নির্মাণ’ ও ‘রাঙ্গামাটি সড়ক বিভাগের অধীন পাহাড়/ভূমিধসে ক্ষতিগ্রস্ত সড়কের বিভিন্ন কিলোমিটারে ড্রেনসহ স্থায়ী প্রতিরক্ষামূলক আরসিসি রিটেইনিং ওয়াল নির্মাণ’ প্রকল্প।

অর্থ মন্ত্রণালয়ের ‘খুলনা কর ভবন নির্মাণ’ প্রকল্প; পানি সম্পদ মন্ত্রণালয়ের ৩টি প্রকল্প— ‘মধুমতি-নবগঙ্গা উপ-প্রকল্প পুনর্বাসন ও নবগঙ্গা নদী পুনঃখনন/ড্রেজিংয়ের মাধ্যমে পুনরুজ্জীবন ও পরিবেশগত ভারসাম্য রক্ষা’, ‘মেঘনা নদীর ভাঙন থেকে ভোলা জেলার চরফ্যাশন পৌর শহর সংরক্ষণ (১ম সংশোধিত)’ ও ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার বড়িকান্দি থেকে ধরাভাঙ্গা এমপি বাঁধ পর্যন্ত মেঘনা নদীর বাম তীর সংরক্ষণ’ প্রকল্প।

কৃষি মন্ত্রণালয়ের ২টি প্রকল্প— ‘ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে নাটোর জেলার সেচ সম্প্রসারণ’ ও ‘কৃষি বিপণন অধিদফতর জোরদারকরণ’ প্রকল্প।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ‘উপকূলীয় জনগোষ্ঠীর বিশেষত নারীদের জলবায়ু পরিবর্তনজনিত লবণাক্ততা মোকাবেলায় অভিযোজন সক্ষমতা বৃদ্ধিকরণ’ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের ‘BGD e-Gov CIRT এর সক্ষমতা বৃদ্ধি’ প্রকল্প।

সভায় পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

সুত্র/সময়ের আলো