ঢাকা   মঙ্গলবার ২৮ জানুয়ারী ২০২০ | ১৫ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

নালিতাবাড়ীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

Logo Missing
প্রকাশিত: 05:39:16 pm, 2019-08-09 |  দেখা হয়েছে: 12 বার।

নালিতাবাড়ী (শেরপুর)  : শেরপুরের নালিতাবাড়ীর বারমারী সাধু লিও’র খ্রিস্টধর্মপল্লীতে শুক্রবার (৯ আগস্ট) সকালে জাঁকজমকপুর্ণভাবে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে ট্রাইবাল এসোসিয়েশনের আয়োজনে বারমারী খিস্টধর্মপল্লী, কারিতাস সিডস্ প্রকল্প, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ও এশা প্লাস্টিকের সহযোগিতায় নানা কর্মসুচী গ্রহন করা হয়।
এসবের মধ্যে সকালে স্থানীয় ক্ষুদ্র নৃ গোষ্ঠীদের অংশ গ্রহনে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ধর্মপল্লীর পাশের প্রধাণ সড়ক প্রদক্ষিণ শেষে সভা কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন নালিতাবাড়ী ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের (টিডব্লিউএ) চেয়ারম্যান মি. লুইস নেংমিনজা। প্রধান অতিথির বক্তব্য রাখেন পালপুরোহিত রেভারেন্ট ফাদার মনিন্দ্র এম চিরান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মি. লরেন্স দ্রং, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক বিধান সরকার শিবু, কারিতাস ময়মনসিংহ অঞ্চলের জুনিয়র প্রোগ্রাম অফিসার গরেটি ম্রং, হাজং সংগঠনের সহ-সভাপতি সন্তোষ হাজং, বাংলার কাগজ সম্পাদক মনিরুল ইসলাম মনির, প্রাক্তন ইউপি সদস্য আব্দুস সবুর মিয়া, কারিতাস এলআরডি প্রকল্পের সুপারভাইজার মি. সনদ দ্রং ও ধর্মপল্লীর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মি. জনমাংসাং প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের ক্ষুদ্র নৃ গোষ্ঠীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি ও তাদের জন্য পৃথক ভুমি কমিশন গঠনের দাবি জানান। পরে কোচ ও গারো সম্প্রদায়ের নৃত্য শিল্পীদের অংশ গ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।