ঢাকা   শুক্রবার ০৬ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

নালিতাবাড়ীতে টানা বর্ষনে নদ নদীর পানি বৃদ্ধি-তলিয়ে গেছে ভাটি অঞ্চলের ফসলি জমি ও নিন্মাঞ্চল : হুমকির মুখে শহর রক্ষা বাধ

Logo Missing
প্রকাশিত: 06:22:14 pm, 2019-07-15 |  দেখা হয়েছে: 44 বার।

নালিতাবাড়ী (শেরপুর) :  টানা বর্ষন ও পাহাড়ী ঢ়লে শেরপুরের নালিতাবাড়ীর ভোগাই নদী, চেল্লাখালি নদী পানি  বিপদ সীমার উপড় দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে নদ নদীর পানি ও নি¤œাঅঞ্চল বৃষ্টির পানিতে তলিয়ে গেছে ভাটি অঞ্চলের ৪টি ইউনিয়নের ৬০টিরও অধিক গ্রাম। এদিকে আমান ফসলের বীজ তলার ক্ষতি হয়েছে বলে জানা গেছে। নালিতাবাড়ী পৌরশহরের শহর রক্ষা বাধের ২টি পয়েন্ট ঝুকিপূর্ন অবস্থায় রয়েছে।
এলাকাবাসীর সূত্রে জানাযায়, অব্যাহত টানা বর্ষনে নালিতাবাড়ী উপজেলার জনজীবন বিপর্যস্তহয়ে পড়েছে। প্রবল বৃষ্টির কারনে নালিতাবাড়ীর প্রধান নদী ভোগাইসহ, চেল্লাখালি নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এছাড়াও পাহাড়ী দুদুয়ার খাল, দুগংগার পাড় খাল, সুতিয়ার পাড় খালের পানিওবৃদ্ধি পেয়েছে। অব্যাহত ভারী বৃষ্টির কারনে এই পানি বৃদ্ধি পেয়ে এটি ভাটির দিকে গড়িয়ে এখন পার্শবর্তী নকলা উপজেলার বিভিন্ন ইউনিয়নসহ নতুন নতুন এলাকাপ্লাবিত হচ্ছে। বিশেষ করে নালিতাবাড়ী উপজেলার কলসপাড়, যোগানিয়া, মরিচপুরান ও রাজনগর ইউনিয়নের প্রায় ৬০টিরওঅধিক এলাকা প্লাবিত হয়েছে। নষ্ট হয়েছে আমন ফসলের বীজতলা। ভোগাই নদীর পানি বৃদ্ধি পাওয়া ও জমাকৃত বৃষ্টির পানি না সরায় এই পানি এখন নতুৃন এলাকায় ঢুকে পড়ছে। এদিকে মরিচপুরান ইউনিয়নে রাজাখালপাড় এলাকায় ভোগাই নদীর তীর ভেঙ্গে ও পাড় গড়িয়ে নদীর পানি মরিচপুরান এলাকার ফকিরপাড়া, মরিচপুরান, দক্ষিন কুন্নগর, উত্তর কুন্নগর, দুগংগারপাড়া, বড়বাড়ী এবং যোগানিয়া ইউনিয়নের কাপাসিয়া, তালতলা, তালুকপাড়া, গেরামারা যোগানিয়া, বাইটকামারী, কুত্তামারা, ঘোড়ামারা, বাথুয়ারকান্দা, বড়বন্ধ, ভাটি গাংপাড়, এবং রাজনগরের বড়ডুবি, দোহালিয়া, টাকিমারী এবং কলসপাড় ইউনিয়নের নাকশী, পাচগাঁও, তারাকান্দি, গোল্লারপাড়, বালুঘাটা, ঘোঘড়াকান্দি, কলসপাড় গ্রামের ৬০টিরও অধিক গ্রাম প্লাবিত হয়েছে। অপরদিকে ভোগাই নদীর পানির তোড়ে নালিতাবাড়ী পৌরশহরের ২নং ওয়ার্ডের বাসষ্টাান্ড নামক জায়গায় শহররক্ষা বাধ ও ৪ নং ওয়ার্ডের আমবাগান এলাকায় থানার সন্মুখে শহর রক্ষাবাধ ২টি হুমকির মধ্যে হয়েছে। অতি বৃষ্টির কারনে পৌরশহরের  প্রধান সড়ক একই সাথে ২নং ওর্য়াড কাচাড়ী মহল্লা, ৩নং ওর্যাড সাহাপাড়া,৫ ও নং ওয়ার্ড ছিটপাড়া, ৮ নং ওর্য়াডের হ্যালিপ্যাড ৯নং ওয়ার্ডের ধারা রোডের দক্ষিন পামের মহল্লাসহবৃষ্টির পানি জমে বিভিন্ন মহল্লা প্লাবিত হয়েছে। ড্রেনেজ ব্যাবস্থা ভাল না থাকায় সেই পানি বের হতে না পারার কারনে এলাকাবাসী দূর্ভোগের মধ্যে রয়েছে।
নালিতাবাড়ী উপজেলা নিবার্হী অফিসার অতিঃ দায়িত্বে এসিল্যান্ড লুবনা শারমিন জানান, আমরা পরিদর্শন করেছি   একই সাথে উপজেলা হল রুমে বন্যা দুর্যোগ বিষয়ে দুযোর্গ ব্যবস্থাপনা মিটিং অনুষ্ঠিত হচ্ছে।

Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!