ঢাকা   রবিবার ২২ সেপ্টেম্বর ২০১৯ | ৭ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

বঙ্গুবন্ধু স্যাটেলাইটের কার্যক্রম শুরু আজ

Logo Missing
প্রকাশিত: 03:38:54 pm, 2019-05-19 |  দেখা হয়েছে: 9 বার।

আকাশে সফলভাবে উৎক্ষেপণের বর্ষপূর্তি উদযাপনের রোববার থেকে বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১)। স্যাটেলাইটটির বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য গঠিত বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এরই মধ্যে দেশের বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলের সাথে চুক্তি সম্পাদন করেছে বলে জানা গেছে। খবর বাসস।

বিসিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ শনিবার বাসসকে বলেন, কয়েক মাসের পরীক্ষামূলক কার্যক্রম সফলভাবে সম্পন্ন হওয়ার পর বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে এর বাণিজ্যিক কার্যক্রম শুরু করা হচ্ছে। এ ব্যাপারে আমরা টেলিভিশন চ্যানেলগুলোর সাথে অন্যান্য চুক্তি স্বাক্ষর করব। বিএস-১ থেকে সেবা পেতে চ্যানেলগুলোর কোনো ধরণের আর্থ স্টেশন স্থাপনের প্রয়োজন হবে না।

টেলিভিশন চ্যানেলের আর্থ স্টেশন স্থাপন অনেক ব্যয়বহুল হওয়ায় বিএস-১-এর ভূ-কেন্দ্রের সাথে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সংযোগ স্থাপন করছে বিসিএসসিএল।

একই সাথে বুধবার দেশের প্রথম ডাইরেক্ট-টু-হোম (ডিটিএইচ) সেবারও উদ্বোধন করা হবে। বেসরকারি প্রতিষ্ঠান বেক্সিমকো ‘আকাশ’ নামের এ সেবা বাজারে আনছে।

বিসিএসসিএলের চেয়ারম্যান জানান, বেক্সিমকো আকাশ ডিটিএইচের মানসম্পন্ন সেবার জন্য বিএস-১-এর পাঁচটি ট্রান্সপন্ডার বরাদ্দ নিয়েছে। এছাড়া ব্যাংকের এটিএম সেবা প্রদানের সুবিধার্থে বিভিন্ন ব্যাংক বিএস-১-এর ব্যান্ডউইডথ ব্যবহার করতে পারবে। প্রাথমিকভাবে ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড এটিএম সেবা দেয়ার জন্য বিএস-১-এর ব্যান্ডউইডথ নিয়েছে।